শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীর খুচরা বাজারে ১০ টাকা কমেছে আলুর দাম

রাজশাহীর খুচরা বাজারে ১০ টাকা কমেছে আলুর দাম

রাজশাহীর খুচরা বাজারে ১০ টাকা কমেছে আলুর দাম
রাজশাহীর খুচরা বাজারে ১০ টাকা কমেছে আলুর দাম

স্টাফ রিপোর্টার: কৃষি বিপণন অধিদফতর নির্ধারিত দাম কার্যকর না হলেও রাজশাহীতে কমেছে আলুর দাম।

রাজশাহীর খুচরা বাজারে আলুর দাম কেজিতে ১০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৪০ টাকায় তবে পাইকারি বাজারে দাম অপরিবর্তিত রয়েছে। পাইকারি বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৭ টাকায়। শনিবার রাজশাহীর পাইকারি ও খুচরা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। চলতি মাসের শুরুতে দেশে হঠাৎ আলুর দাম বাড়ায় চরম ভোগান্তিতে পড়েন রাজশাহীর স্বল্প আয়ের মানুষ। এক মাস আগেও রাজশাহীর বাজারে যে আলু ২০ থেকে ২৫ টাকায় পাওয়া যেতো। মাস ঘুরতে না ঘুরতে সেই আলুর দাম বেড়ে দাঁড়ায় ৫০-৬০ টাকা।

আলু ব্যবসায়ী ও বাজার সংশ্লিষ্টরা বলছেন, সরবরাহ কম থাকায় মাসের শুরুর দিকে হঠাৎ আলুর দাম দ্বিগুণ বেড়ে ৬০ টাকায় ওঠে। পরে কৃষি বিপণন অধিদফতর আলুর দাম নিয়ন্ত্রণ করতে খুচরা বাজারে সর্বোচ্চ ৩০ টাকা বেঁধে দেয়। তবে তা কার্যকর করতে না পেরে সর্বশেষ গত মঙ্গলবার (২০ অক্টোবর) আবারো খুচরা পর্যায়ে আলুর দাম পুনর্র্নিধারণ করে সরকার। দ্বিতীয় ধাপে দাম নির্ধারণ করা হয় ৩৫ টাকা। এরপর থেকে বাজারে আলুর সরবরাহ বাড়তে থাকায় দামও কমছে। কয়েকদিনের মধ্যে দাম আরও কমবে।

কৃষি বিপণন অধিদফতর তিন স্তরে আলুর দাম নির্ধারণ করে। কোল্ড স্টোরেজ বা হিমাগার পর্যায়ে প্রতি কেজি আলু ২৭ টাকা, পাইকারিতে ৩০ টাকা কেজি এবং খুচরা বাজারে ৩৫ টাকা কেজি দাম বেঁধে দেয়া হয়েছে। সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি না হলেও আগের তুলনায় দাম কমায় বাজারে স্বস্তি ফিরে এসেছে।

এদিকে আলুর দাম নির্ধারণের সরকারি সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে রাজশাহীর রহমান কোল্ড স্টোরেজ মালিকেরা। আলু সংরক্ষণকারী ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, অধিক ফলনের কারণে গত ১০ বছর ধরেই আলোতে লোকসান হচ্ছে। আমি গত বছর লোকসান দিয়েছি। এবার বাজার ভালো থাকায় একটু লাভের সুযোগ ছিল। সরকার লোকসানে হস্তক্ষেপ না করলেও এখন লাভে ঠিকই হাত দিয়েছে।

মতিহার বার্তা ডট কম: ২৫ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply